Medicine

ঘুমের ঔষধের নাম – Ghumer osud er name ki

Ghumer Osud er name - ঘুমের ঔষধ এর নাম ও ছবি

বর্তমান বাজারে প্রায় ১০০ প্রকারের বেশী ঘুমের ঔষধ পাওয়া যায়। এই পোষ্টটি আপনাকে ঘুমের ঔষুধ চিনতে এবং আপনার জন্য সঠিক ঘুমের ঔষুধ বেছে নিতে সহায়তা করবে। আপনি যদি সত্যি ঘুমের ঔষধের নাম (ghumer medicine name or ghumer osud er name) সম্পর্কে একটি বিস্তারিত ধারণা পেতে চান তাহলে এই পোষ্টটি শেষ পর্যন্ত পড়ুন।

অনলাইনে ঘুমের ঔষধের নাম খুজে অনেকেই সার্চ করে থাকেন, অনেকেই হাই পাওয়ারের ঘুমের ঔষুধের নাম জানতে চান। তবে প্রথমে আপনাকে বের করতে হবে যে, আপনি কী কারণে আপনার ঘুম হচ্ছে না। ঘুম না আসার এক হাজারটি কারণ হতে পারে।

যেমন ধরুন, একজনের কোথাও খুব ব্যাথা, ব্যাথার কারণে ঘুম হয়না। তাহলে তার জন্য এক প্রকারের ঔষুধ, (ghumer osuder nam) আবার আরেকজনের দুশ্চিন্তায় ঘুম হচ্ছেনা, তার জন্য আবার অন্য প্রকারের ঔষুধ সাজেশন দিতে হবে। তবে বেশীর ভাগ মানুষ ডিপ্রেশন থেকে মুক্তির জন্য ঘুমের ঔষুধ খেতে চায়।

ঘুমের ঔষুধের নাম কি?

এখন আমি আপনাদের কয়েকটি ঘুমের ঔষুধের নাম (Ghumer Osud er Name) এবং এর কার্জকরিতা বলবো। তবে সাবধানতার জন্য ঘুমের ঔষুধ সেবনের আগে অবশ্যই ডাক্তারের সাহাজ্য নিবেন। মনে রাখবেন: ঘুমের ঔষুধ শরীরের প্রচুর ক্ষতি করতে পারে।

ব্রোমাজিপাম (Bromazepam)

বাংলাদেশের বাজারে ব্রোমাজিপাম গ্রুপের বেশ কিছু ঘুমের ঔষুধ পাওয়া যায়। ব্রোমাজিপাম একটি জেনেরিক নাম। ঔষুধটি মূলত স্ট্রেস বা টেনশন কমিয়ে আনতে সহায়তা করে। ব্রোমাজিপাম গ্রুপের বেশ কিছু ঘুমের ঔষুধ বাংলাদেশে পাওয়া যায়। ঔষুধ টি ৩ এমজি থেকে পাওয়া যায়। নিচে ৩ মিলিগ্রাম ঔষুধের মূল্য এবং লিষ্ট দেওয়া হলো:

ঘুমেও ঔষধের নাম কোম্পানীর নাম মূল্য তালিকা
Anxio Unimed ৫ টাকা
Anxopam Popular ৪.৫০ টাকা
Bromazep Orion ৪.৫০ টাকা
Bopam Opsonin ৪.৫০ টাকা
Broze Biopharma ৫ টাকা
Laxyl Square ৫ টাকা
Norry Renata ৪.৫০ টাকা
Lexnil Asiatic lab ৪.৫০ টাকা
Lexopil Health care ৪.৫০ টাকা
Tenapam General ৫ টাকা
Tarbo Pharmasia ৫ টাকা
Zepam ACI ৫ টাকা
Tenil Acme ৫ টাকা
মূল্য যে কোন সময় কিছুটা পরিবর্তন হতে পারে

ব্রোমাজিপাম এর বেশ কিছু পার্শপ্রতিক্রিয়া রয়েছে, তারমধ্যে অন্যতম পার্শপ্রতিক্রিয়াগুলো হলো: ঘুম ঘুম ভাব, ভারসম্য লোপ পাওয়া এবং এটাক্সিয়া।

ক্লোনাজেপাম (Clonazepam)

এটি সাধারণতঃ ফিট ব্যাধি, প্যানিক অ্যাটাক এবং ঘুম না হওয়ার ব্যাধি’র জন্য ব্যবহৃত হয়। তবে এই ঔষুধটি পাগলের ঔষুধ নামেও পরিচিত। ঔষুধটি অনেকেই হাই পাওয়ারের ঘুমের ঔষুধ বা ঘুমের ট্যাবলেট হিসেবে গ্রহণ করে থাকেন। ঔষুধটি খাওয়ার পর মানুষ এক রকেমর জ্ঞানশূণ্য হয়ে যায়।

ঘুমের ঔষধের নাম কি- ghumer osudh er nam

ক্লোনাজেপাম গ্রুপেরে পপুলার একটি ঔষুধ হচ্ছে ডিসোপান-২ বা Disopan-2. ( নিচে ক্লোনাজেপাম ঘুমের ঔষুদের লিষ্ট – ghumer osud er nam ki list)

ঘুমের ঔষধের নাম লিষ্ট – Ghumer osud er nam list

ক্লোনিজেপাম গ্রুপের ঔধুধের মারাত্নক কিছু পার্শপ্রতিক্রিয়া রয়েছে, যেমনঃ ডিপ্রেশন, অবসাদগ্রস্থতা, পেশীর হাইপোটেনিয়া, বাচ্চাদের বেশী বেশী লালা ঝড়া, ঝিম ঝিম ভাব ইত্যাদী।

ডায়াজিপাম (Diazepam|Diazepam)

ডায়াজিপাম গ্রুপের ঔষধ বাংলাদেশের প্রদিদ্ধ একটি ঘুমের ঔষধ। একটি গবেষণায় জানা গেছে, এই ঔষুধটি বাংলাদেশে ঘুমের ঔষুধ হিসেবে সবচেয়ে বেশী বিক্রি হয়। এই গ্রুপের স্কয়ার কোম্পানির বানানো মেডিসিন সিডিল-Sedil ঘুমের ঔষুধ হিসেবে বেশী বিক্রি হয়ে থাকে। এটি মূলতঃ মাদক থেকে মুক্তির জন্য সুপারিশ করা হয় বা পিসক্রাইব করা হয়।

কিভাবে ঘুমের ঔষুধ কিনবেন?

বাংলাদেশ সহ প্রায় সব দেশেই পিক্রিপশন ছাড়া ঘুমের ঔঘুধ ক্রয় বিক্রয় বৈধ নয়, তাছাড়া ব্যাক্তি বিশেষ ঘুমের ঔষুধের মারাত্নক কয়েকটি ক্ষতি রয়েছে। তাই অবশ্যই আপনার ডাক্তারের সাথে এ ব্যাপারে আলোচনা করে নিবেন।

সতর্কতাঃ আমি ইডুকেশনাল পার্পাসে পোষ্টটি করেছি, কেউ ঘুমের ঔষুধ খেয়ে ক্ষতিগ্রস্থ হলে এর দায়ভার আমি নিবো না। ঘুমের ঔষুধ খাওয়ার আগে অবশ্যই আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

বাংলাদেশের অনেকেই ডিপ্রেশনে থেকে হাত কাটেন বা প্রেমিক/প্রেমিকাকে দেখানোর জন্য হাত কেটে থাকেন। ছেলেদের হাত কাটার পিকচার দেখতে পারেন আমাদের ওয়েবসাইটে।

Mohammad Ador

I'm Ador from Bangladesh, I'm a passionate blogger with 8 years of blogging experience, I love to write a blog on recent things that happen around me. Please comment your opinion on the comment section about my blog. Thank you

Related Articles

Back to top button