জাতীয়

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩ অক্টোবর পর্যন্ত

করো’না ভা’ইরাসের প্রাদু’র্ভাব রুখতে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ৩ অক্টোবর পর্যন্ত বৃ’দ্ধি করার সিদ্ধা’ন্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ ক’র্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এই তথ্য নি’শ্চিত ক’রেছেন।

গত ৮ মা’র্চ দেশে প্রথম করো’না ভা’ইরাসে আক্রা’ন্ত রো’গী শনা’ক্ত হয়। প্রা’ণঘাতী ভা’ইরাসটির সংক্র’মণ থেকে শিক্ষার্থীদের র’ক্ষা ক’রতে ১৭ মা’র্চ থেকে দেশে সব ধ’রনের শিক্ষাপ্রতিষ্ঠান ব’ন্ধ ঘো’ষণা করা হয়। দ’ফায় দ’ফায় সেই ছুটি বাড়িয়ে ৩১ আগস্ট পর্যন্ত করা হয়। শিক্ষাপ্রতিষ্ঠানের এই ছুটি আরেক দ’ফা বাড়িয়ে এখন ৩ অক্টোবর পর্যন্ত করা হয়েছে।

করো’না র কারণে এ বছর কে’ন্দ্রীয়ভাবে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না বলে ইতোমধ্যে জা’নানো হয়েছে। স্ব স্ব স্কুলে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পা’ঠানো এ সংক্রা’ন্ত প্রস্তাবনায় প্রধানমন্ত্রী অনুমোদনও দিয়েছেন।

চলতি বছরের পয়লা এপ্রিল থেকে সারা দেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এইচএসসি পরীক্ষা। অংশ নেয়ার কথা প্রায় ১৩ লাখ শিক্ষার্থীর। আগামী পয়লা নভেম্বর থেকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি পরীক্ষা।

যেখানে প্রায় ২৭ লাখ পরীক্ষার্থী অংশ নেবে।  কিন্তু করো’না ম’হামা’রিতে গত ১৭ মা’র্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান ব’ন্ধ হয়ে যাওয়ায় ভে’ঙে প’ড়েছে সব পরীক্ষার সময়সূচি। সূত্র- ঢাকাটাইমস

Related Articles

Back to top button