সেপ্টেম্বরের মধ্যে খুলতে হবে শিক্ষাপ্রতিষ্ঠান, আন্দোল’নে নামছে শিক্ষার্থীরা

করো’না সংক্র’মণ ের কারণে দীর্ঘদিন ব’ন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দা’বিতে আ’ন্দোলনে নামা’র ঘো’ষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। এজন্য তারা প্রাথমিকভাবে ‘সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয় খোলা চাই’ শী’র্ষক মানবব’ন্ধনের আয়োজন ক’রতে যাচ্ছে।

মঙ্গলবার হাজী দানেশ বিজ্ঞান এবং প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী শেখ ফারহান বিষয়টি নি’শ্চিত ক’রেছেন। আগামী ১৩ সেপ্টেম্বর সকাল ১০টায় রাজধানীর কে’ন্দ্রীয় শহীদ মিনারে এই মানবব’ন্ধন অনুষ্ঠিত হবে বলে জা’নিয়েছেন। তার বক্তব্য, মানবব’ন্ধনের পর প’রিস্থিতি বিবেচনা পরবর্তী ক’র্মসূচি দেয়া হবে।

ফারহান আরো বলেন, রাস্তায় নামা ছাড়া আমাদের আর কোন পথ খোলা ছিল না। দীর্ঘদিন আম’রা ফেসবুকে ভা’র্চুয়াল আ’ন্দোলন করে কারো দৃষ্টি আক’র্ষণ ক’রতে পারিনি। ব’ন্ধ এ শিক্ষাপ্রতিষ্ঠান কবে নাগাদ খুলতে পারে তারও কোন নিশ্চয়তা আম’রা দেখছি না। করো’নার শুরু থেকে ঘরে বসে থেকে আম’রা শিক্ষার্থীরা চরম হ’তাশায় দিন কা’টাচ্ছি।

আম’রা আমাদের দা’বির বিষয়ে ক’র্তৃপক্ষের দৃষ্টি আক’র্ষণ ক’রতে চাই। তিনি বলেন, আমাদের পাশ্ববর্তী দেশ পা’কিস্তান তিন স্তরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধা’ন্ত নিয়ে নিয়েছে। আম’রা চাই আমাদেরও স্বা’স্থ্যবিধি মেনে শুরুতে বিশ্ববিদ্যালয় এবং পর্যায়ক্রমে মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয় খোলার সিদ্ধা’ন্ত নেয়া হোক।

কারণ একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অবশ্যই তার স্বা’স্থ্যবিধি স’ম্পর্কে সচে’তন থাকবেন। আর এদিকে পরে ধীরে ধীরে ভ্যাকসিনও চলে আসবে। সবকিছু স্বা’ভাবিক চলছে, শুধু শিক্ষাপ্রতিষ্ঠান ব’ন্ধ রেখে আমাদেরকে সেশন জটিলতার দিকে ঠেলে দেয়া হচ্ছে। শিক্ষার্থীদের বক্তব্য, দেশের সবকিছুই স্বা’ভাবিকভাবে চলছে। শুধু বিশ্ববিদ্যালয়গুলো ব’ন্ধ রাখা হয়েছে।

সব শিক্ষাপ্রতিষ্ঠান খু’লে দিক এটা আম’রা চাই না। বিকল্প কোন ব্যব’স্থা গ্রহণ করে হলেও বিশ্ববিদ্যালয় খু’লে দেয়া উচিত। একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর জন্য ৫ মাস ঘরে বসে থাকা অসম্ভব ব্যাপার। ইতোমধ্যে ১ বছরের সেশনজট হয়ে গেল। তার ওপর অনি’শ্চিত এক ভবিষ্যৎ গ্রাস করছে শিক্ষার্থীদের।

যদিও শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে আরও সময় নেয়ার কথা জা’নিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমি’শনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। স’ম্প্রতি তিনি জা’নান, সেপ্টেম্বরের শেষ দিকে হয়তো করো’নার সংক্র’মণ আরও কমে যাবে।

তারপরও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো সিদ্ধা’ন্ত নেয়ার আগে আম’রা প’রিস্থিতি আরো পর্যবেক্ষণ ক’রতে চাই। আম’রা আমাদের শিক্ষার্থীদের কোনো প্রকার ঝুঁ’কির মধ্যে ফেলতে চাই না। ছাত্র-ছা’ত্রীদের নি’রাপত্তা নি’শ্চিত না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধা’ন্ত নিতে চাই না। সূত্র- বাংলাদেশ জার্নাল