দেশজুড়ে

মাকে সুখে রাখার স্বপ্ন স্বপ্ন ই থেকে গেল দুই ভাইয়ের!

টগবগে দুই তরুণ। পরিবারের হাল টেনে যাওয়া মায়ের শ্রান্তি দূ’র করার স্বপ্নে বিভোর। কিন্তু নারায়ণগঞ্জে’র বাইতুস সালাত জামে মসজিদে গ্যাস লিকেজে’র আ’গুন নি’ভিয়ে দিয়েছে তাদের প্রা’ণের প্রদীপ।

দুই ছেলেকে একস’ঙ্গে কেড়ে নিয়েছে একটি দুর্ঘ’টনা। স্বপ্ন পুড়ে ছাই চোখের সামনে দুই ছেলে হারিয়ে। বড় ছেলে সাব্বির। মৃ’ত্যুর দিন ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা ফল হাতে পায়। দ্বিতীয় বিভাগে উত্তীর্ণও হয়েছিলো। কিন্তু চাকরি করে অভাগা মাকে একটু সুখে রাখার যে সংকল্প করেছিলো তা থেকে গেল অধ’রাই। মেজো ভাই জোবায়েদ তোলারাম কলেজে’র উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী।

সেও আ’গুনে ঝল’সে ঢলে পড়ল মৃ’ত্যুর কোলে। তিনভাইয়ের পরিবার চলতো মায়ের টিউশনির টাকাতেই। একদিন কে’টে যাবে এই কষ্ট। এই আশাতেই পরিবারটি পাড়ি দিচ্ছিল ক’ঠিন পথ। কিন্তু শুক্রবার রাতে বায়তুস সালাত জামে মসজিদে অ’গ্নিকাণ্ডে সাব্বির ও জোবায়েদের স’ঙ্গে ছাই হয়ে গেছে সবকিছুই।

পরিবারের এমন দুর্দশায় মুর্ছা যান স্বজনরাও। ভাষা হারিয়েছেন কথা বলারও। শো’কে স্তব্দ এলাকাবাসীও। আ’গুনের ঘ’টনার এমন হতাহ’তের ঘ’টনায় যারা দায়ি তাদের বিচার দা’বি করেন নারায়ণগঞ্জবাসী। আরোও পড়ুনঃ এসি বি’স্ফো’রণ থেকে বাঁ’চতে যা করবেন-— গরমে গ্যা’স সি’লিন্ডারের মতো অনেকসময় এসিও বি’স্ফো’রিত হয়। আ’সুন দেখে নেই এসির বি’স্ফো’রণ এড়া’তে কী করণীয়।

এসির প্রে’সার বে’ড়ে গেলে ক’ম্প্রেসার বি’স্ফো’রণ ঘ’টতে পারে। অনেক সময় বা’র্নেবল গ্যাসের কারণেও ঘ’টতে পারে এসি বি’স্ফো’রণ। বৈ’দ্যুতিক হাই ভো’ল্টেজে’র কারণে মে,শিনের ওপর চা’প সৃষ্টি হলেই এক সময় বি’স্ফো’রণের মতো প’রিস্থিতি তৈরি হয়। ব’জ্রপাতের কারণে অনেক সময় এসি বি’স্ফো’রণ ঘ’টতে পারে।

Related Articles

Back to top button