দায়িত্ব নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস ,ক্যাপশন,ছন্দ,কবিতা-২০২৩

দায়িত্ব নিয়ে উক্তি:প্রিয় ভিউয়ার্স আসসালামু আলাইকুম আশা করি সবাই ভাল আছেন। আল্লাহর রহমতে আমিও ভাল আছি আজকে আমি আপনাদের সামনে একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়ে হাজির হয়েছি।পৃথিবীতে প্রত্যেক ব্যক্তির নিজস্ব দায়িত্ব থাকে। নিজের প্রতি দায়িত্ব এবং মাতা এবং পিতার প্রতি দায়িত্ব। একজন পুরুষের জন্য দায়িত্ব কে কখনোই এড়িয়ে যাওয়া উচিত না কেননা দায়িত্ব নেওয়া উত্তম পুরুষের পরিচয়। দায়িত্বশীলতা একটি নৈতিক গুণাবলী অর্জন করতে হয়। বিশেষ করে আমাদের পরিবারের প্রতি দায়িত্ব থাকাটা অত্যন্ত জরুরি একটি বিষয়।

 

দায়িত্ববান ব্যক্তি জীবন সম্পর্কে নতুন নতুন শিক্ষা দিতে পারে সবাইকে।দায়িত্ব ও কর্তব্যবোধ থাকা প্রত্যেক মানুষের একান্ত জরুরি কারণ এটিই তার মনুষত্বের অন্যতম পরিচয়। নাগরিক হিসেবে একজন মানুষের তাঁর রাষ্ট্রের প্রতি যেমন দায়িত্ব ও কর্তব্য থাকে তেমনি মানুষ হিসেবেও অন্যের প্রতি মানবিকতা ও সহমর্মিতা প্রদর্শন তার কর্তব্যের মধ্যে পড়ে। অতএব কর্তব্য ও দায়িত্বের অবহেলা করা কখনই কাম্য নয়।

 

মানুষের জীবনের অনেক বড় একটি পার্ট হচ্ছে দায়িত্ব, প্রত্যেক মানুষের উপর রয়েছে কিছু দায়িত্ব যা তিনি কখনই খন্ডাতে পারেন না। মানুষের উপর রয়েছে অনেক রকম দায়িত্ব।একেক জনের উপর রয়েছে একেক রকম দায়িত্ব, প্রত্যেকের উচিত তার নিজ নিজ দায়িত্ব পালন করা । তা নাহলে পৃথিবীটা হয়ে যাবে এক মগের মুলুক।

 

মানুষ তার দায়িত্ব কিভাবে পালন করছে তার উপর নির্ভর করে তার মন মানসিকতা কেমন। কারন একজন সুন্দর মনের মানুষ কখনই তাই দায়িত্ব অবহেলা করতে পারেনা। তা সুন্দর মানসিকতার পরিচয় দিতে হলে তার নিজের দায়িত্ব ভাল ভাবে পালন করতে হবে, যার কোন বিকল্প নেই। কারন আপনি আমি যদি আমাদের রোল সঠিক ভাবে প্লে না করি তাহলে আমাদের দেশ বা পৃথিবী ঠিক ভাবে চলবে না।

 

আমরা অনেক সময় বলে থাকি যে আমি যদি এই কাজ না করি তাহলে কিছুই হবে না, হয়ত অন্য কেউ করে ফেলবে। আমরা কি জানি যে অন্য কেউ আমার মতই দায়িত্ব অবহেলা করে থাকবে, আর কাজ টি থেকে যাবে অসম্পুর্ন। তাই আমাদের কাজ আমাদের সুন্দর মত করতে হবে । অন্য কারো জন্যে ফেলে রাখা যাবে না।

 

 

দায়িত্ব নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস ,ক্যাপশন,ছন্দ,কবিতা

 

 

 

 

 

দায়িত্ব নিয়ে আমরা অনেক কথাই শুনলাম, আমরা এখন দায়িত্ব নিয়ে কিছু উক্তি জানবো, যা আমরা আমাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারি। অনেক মিনিষী গন দায়িত্ব নিয়ে অনেক কথা বলেছেন, যা আমাদের জন্যে খুবি শিক্ষা মূলক। যা থেকে আমরা অনেক কিছুই শিখতে পারি।

 

আমাদের অনেক বড়রা অনেক সময় তাদের দায়িত্ব অবহেলা করে থাকেন, কিন্তু আমরা কিছুই বলতে পারিনা, কিন্তু আমরা যদি আমাদের পেজে বা প্রফাইলে কিছু উক্তি শেয়ার করি তাহলে তাঁরা তা দেখে নিজেকে শুধড়ে নিতে পারন। আসুন তাহলে যেনে নেই কিছু উক্তিঃ

 

প্রত্যেকটা ব্যক্তির দায়িত্ববোধ থাকে। – ফ্রেডরিচ নিটশে

আলোকিত মানুষ খুব কমই দায়িত্ববোধ এড়িয়ে চলে। – জর্জ অরওয়েল

আমি দায়িত্ববোধ ছাড়া কখনও কোনো রেকর্ড করবো না। – তালিব কোওলি

সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হলো একে অন্যেও প্রতি দায়িত্ববোধ, প্রতিশ্রুতি এবং অবগত থাকা। – দালাই লামা

আমি বলেছি, যাদের মধ্যে কোন দায়িত্ববোধ নেই, তাদেরকে আপনারা অপরাধী অথবা প্রতিভা বলে থাকেন ।

— মার্গারেট ডিল্যান্ড

 

মারা যাওয়ার পরে আমি কিছু নিই না, এবং এটা আমাদের দায়িত্ববোধ থেকে করা উচিত।

– কার্লোস স্লিম

 

আমি নিশ্চিত যে দায়িত্ব একটি মানসিক রোগ কারণ আপনি যদি কোন কিছুর দায়িত্ব নেন তাহলে ওই দায়িত্বটার চিন্তা আপনার মাথায় সবসময় মাথা গুঁজে থাকে।

– ব্যান্ডন স্যান্ডারসন

 

একজন লোক অন্যের কাছে দায়িত্ব হস্তান্তর করে দায়িত্ব হস্তান্তর করার কারন সে যখন ওই দায়িত্ব ছেড়ে দেয় বা তার দ্বারা সম্ভব নয় তখন সে দায়িত্ব ছেড়ে দেয়।

– রেইনার সিকেল

 

আমি দায়িত্ববোধ ছাড়া কখনও কোন রেকর্ড করব না ।

— তালিব কোওলি

 

এক প্রান্তে অনেক বেশী শব্দ দূষণ থাকলে অন্য প্রান্তে কোন দায়িত্ববোধ থাকে না ।

— রোনাল্ড নক্স

 

সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হলো- একে অন্যের প্রতি দায়িত্ববোধ, প্রতিশ্রুতি এবং অবগত থাকা ।

— দালাই লামা

 

যখন আপনি অন্যের (এবং নিজের মধ্যে) মধ্যে আরো বেশি দায়িত্ববোধ জাগিয়ে তুলতে চান, তখন ব্যর্থতার শাস্তি নয়, সাফল্যের প্রত্যাশার উপর জোর দিন ।

— রজার ক্র্যাফোর্ড

 

একজন মানুষ নিজের সাথে অভিনয় করতে হলে পুরোপুরি স্বাধীন হতে হবে ; তা না হলে দায়িত্ববোধ ও আত্ম-সম্মান দুটোই হারাতে পারে ।

— হেনরি ডেভিড থোরিও

 

আমি হতাশাবাদী । তবে আমি দায়িত্ববোধ নিয়ে একজন নিরাশবাদী ।

— মেনার্ড জেমস কেইনান

 

আমার দেশ এবং গ্রীক মানুষের প্রতি আমার গভীর দায়িত্ববোধ রয়েছে ।

— জর্জ পাপানড্রেও

 

মারা যাওয়ার পরে আমরা কিছু নিই না, এবং এটা আমাদের দায়িত্ববোধ থেকে করা উচিৎ ।

— কার্লোস স্লিম

 

আমাদের প্রত্যেককে তার প্রতিটি সুবিধা ভোগ করার অধিকার থাকতে পারে সেজন্য অবশ্যই প্রতিটি ব্যক্তির মধ্যে দায়িত্ববোধ তৈরি করতে হবে ।

— ফেডারিকা মন্টসেনি

 

দায়িত্ববোধ একটি বুদ্ধিমান পরিপূর্ণ নেতৃত্তের সুস্পষ্ট লক্ষণ। – জন সি ম্যাক্সওয়েল

আপনি আজ এড়িয়ে গিয়ে কালকের দায়িত্ব থেকে বাঁচতে পারবেন না। – আব্রাহাম লিঙ্কন

নিজের সুখের দায়িত্ব নিজেই নিন, কখনই এটি অন্য মানুষের হাতে রাখবেন না। – রায় টি বেনে ট

আমি বলেছি, যাদের মধ্যে কোনো দায়িত্ববোধ নেই, তাদেরকে আপনারা অপরাধী অথবা প্রতিভা বলে থাকেন। – মার্গারেট ডিল্যান্ড

 

আমি হতাশাবাদী। তবে আমি দায়িত্ববোধ নিয়ে একজন নিরাশাবাদী। – মেনার্ড জেমস কেইনান

আমার দেশ এবং গ্রিক মানুষের প্রতি আমার গভীর দায়িত্ববোধ রয়েছে। – জর্জ পাপানড্রেও

মারা যাওয়ার পরে আমি কিছু নিই না, এবং এটা আমাদের দায়িত্ববোধ থেকে করা উচিত। – কার্লোস স্লিম

আমাদের প্রত্যেককে তার প্রতিটির সুবিধা ভোগ করার অধিকার থাকতে পারে সেজন্য অবশ্যই প্রতিটি ব্যক্তির মধ্যে দায়িত্ববোধ তৈরি করতে হবে। – ফেডারিকা মন্টসেনি]

 

শেষকথা
এই পোস্ট আপনাদের সবার ভালো লাগবে। ভাল লাগলে অবশ্যই সবার মাঝে শেয়ার করবেন আর কিছু জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন।আর যদি এই আর্টিকেলে কোন ভুল-ভ্রান্তি হয়ে থাকে তাহলে তা ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আমি সব সময়ের জন্য চেষ্টা করি আপনাদের সামনে ভালো একটি আর্টিকেল পেস্ট করতে। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *