আগের ভাড়ায় চলবে গণপরিবহন

১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় চলবে গণপরিবহন। বিষয়টি গণমাধ্যমে জা’নিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ।

অর্থাৎ আগামী ১ সেপ্টেম্বর থেকে সারা দেশে সাধারণ ভাড়ায় ফিরছে গণপরিবহনগুলো। এর আগে গত মঙ্গলবার জনস্বার্থে এবং বিদ্যমান প’রিস্থিতি বিবেচনা করে শর্তসাপেক্ষে গণপরিবহনের পুরোনো ভাড়ায় ফি’রে যাওয়ার বিষয়টি সরকার চিন্তা ভাবনা করছে বলে জা’নান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এক অনুষ্ঠানে শিগগিরই গণপরিবহনে আগের ভাড়ায় ফি’রে যাওয়ার সিদ্ধা’ন্ত আসতে পারে বলেও জা’নিয়েছিলেন তিনি। গত ৩১ মে সরকার আন্তঃজে’লা বাস পরিষেবাসহ সব বাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জা’রি করে। করো’না র কারণে সামাজিক দূ’রত্ব বজায় রাখার জন্য মোট আসনের অর্ধেক যাত্রীকে নিয়ে যানবাহন চলাচলের শর্ত হিসেবে বাস ভাড়া বাড়ানো হয়।

তবে সাম্প্রতিক দিনগুলোতে দেখা যায়, গণপরিবহনে স্বা’স্থ্যবিধি মানা হচ্ছে না। ভাড়াও নেওয়া হচ্ছে বর্ধিত হারে। এজন্য বিভিন্ন সংগঠন থেকে বর্ধিত ভাড়া বা’তিলের দা’বি ওঠে।
আরোও পড়ুনঃ রাতে ঘুমনোর কতক্ষণ আগে খাবার খাওয়া স্বাস্থ্যকর জানেন?
সারাদিন কাজ করে রাতে ঘুমনোর আগে আগে আম’রা কি করি? নিশ্চয় টিভি দেখি অথবা বাড়ির লোকজনদের স’ঙ্গে গল্প গু’জব করেন।

মোট কথা, অ্যাকটিভ লেভেল একেবারেই কম থাকে। আম’রা এখন এমন লাইফস্টাইলে অভ্যস্ত, যে, বাড়ি ফি’রেই রাতের খাবারের কথা ভাবতেই পারি না। তখন চাই হালকা খাবার। আর সেটা যদি চিপস, চানাচুর, তেলেভাজা হয়, টা হলে তো কথাই নেই। তারপর রাত করে টিভি দে’খতে দে’খতে রাতের খাবার খেতে যাই। মনে হতেই পারে, এতে অসুবিধের কী আছে? আপনার অসুবিধে না থাকলেও, পে’টের অসুবিধা থাকতে পারে।

ওভারলোডিংয়ের ফলে সে খাবার হজ’ম ক’রতে পারে না। তাই, সন্ধ্যে ছ’টা-সাড়ে ছ’টা র মধ্যে রাতের খাবার খাবার খেয়ে নিন। আবার আটটা-সাড়ে আটটায় খুব হাল্কা কিছু খান। রোজকার আরেকটা খা’রাপ অভ্যাস হল, প্রচুর খেয়ে স’ঙ্গে স’ঙ্গে ঘুমিয়ে পরা। খালি পে’টে যেমন ঘুম আসে না, ঠিক তেমনই বেশি খেলে ঘুম ভাল হয় না। ক্যালরি বার্নের জন্যে ভাল ঘুম খুব দরকার।

কারণ, আম’রা যখন ঘুমোই, বডি সেল রিপেয়ার্ড হয়( ঠিক যে কারণে আম’রা রাতে মুখে দামি ক্রিম লা’গাই), হরমোনাল ব্যাল্যান্স ভাল হয়, সেল রিজুভিনেশন হয়, পরের দিনের জন্যে আমাদের শ’রীর তৈরি হয়। ঘুম ভাল না হলে হরমোন বা লিন টিস্যু, ফ্যাট বারনিং প্রসেসকে সাপোর্ট ক’রতে পারে না। রাতে ঘুমনোর সময় শ’রীরের কাজ একমাত্র ‘রিপেয়ার অ্যান্ড রিজুভিনেট’।

এবার যদি বেশি খেয়ে ফে’লে ন,তা হলে শ’রীর দোটানায় পরে যায়। খাবার হজ’ম করবে না, না সেল রিপেয়ার করবে বুঝতে পারে না। ফলে, খাবার ঠিকমতো হজ’ম হয় না, সেল রিজুভিনেটও পুরোপুরি হয় না। ফলে, সকালে ঘুম থেকে উঠে শুধু ক্লান্তই লাগে না, পে’ট ফুলে যায়, অ্যাসিডিটি হয় , ঢেঁকুড় ওঠে।

নিয়মিত, সাড়ে দশটার মধ্যে ঘুমিয়ে সকালে তাড়াতাড়ি বি’ছানা ছাড়লে, দেখবেন শ’রীর ও মন ভাল থাকবে, মেজাজ ফুরফুরে থাকবে। ডিনারে নিয়মিত স্যুপ, স্যালাড, গ্রিলড ফিশের মতো হাল্কা খাবার খান। এতে আপনার শ’রীর সু’স্থ ও সুন্দর থাকবে