মি’লনের সময় নাভিতে মুখ দেওয়া কতটা ভ’য়’ঙ্ক’র তা অনেকেই জানেন না

89

সঙ্গিনীকে খুশি ক’রতে মি’লনের আগে ফোরপ্লে ক’রার সময় অনেক পুরুষই পার্টনারের নাভিতে চুমু খেয়ে তাকে উত্তেজিত ক’রার চেষ্টা ক’রে থাকেন। কিন্তু আ’সলে এটি ক’রা বিপজ্জনক।

কারণ, মি’লনের সময় নাভিতে মুখ দেওয়ার আগে অ’ন্তত দশ বার ভাবুন । কারণ, বিশেষজ্ঞরা বলছেন ৬৭ রকমের জী’বাণুর নি’রাপদ নিশ্চিন্ত আস্তানা হল আমাদের নাভীর মধ্যে। মানুষের শ’রীরের মধ্যে সবচেয়ে নোংরা জায়গা হল নাভি। শ’রীর থেকে ঘাম চুঁয়ে জড়ো হয় আপনার নাভিতে। দিনের পর দিন নাভি গর্ভেই সেই ঘাম শুকায়।

ঘামের স’ঙ্গে ই মেশে নোংরা-ধুলো। রয়েছে ম’রা ত্বক। গায়ে লোশন মাখলেও তা জমে এই নাভিতেই। দ্য বেলি বাটন বায়োডাইভার্সিটি প্রজেক্টে কাজ ক’রতে গিয়ে গবেষক’রা এই নাভির মধ্যে ৬৭ রকমের ব্যাক্টিরিয়ার উপ’স্থিতি টের পেয়েছেন। যা এতদিন আমাদের অজা’নাই ছিল।

কাম উ’ত্তে’জ’নার বশীভূত হয়ে জিভের সূত্রে এই ব্যাক্টেরিয়া শ’রীরের অভ্যন্তরে প্রবেশের সুযোগ পেলে কী হবে, আশা করি আপনাদের বুঝতে বাকি নেই। আরোও পড়ুনঃ- ২ মিনিটে ঝকঝকে দাঁত! জে’নে নিন পদ্ধতি—-দাঁত বের ক’রে হাসি দিতে অনেকেই লজ্জ্বা লাগে। এর কারণ হলো দাঁতের দুরাবস্থা। দাঁতের দুরাবস্থা দূ’র ক’রতে দরকার নিয়মিত যত্ন।

কারো দাঁতের ফাঁকে ফাঁকে বিশ্রী দে’খতে আস্তরণ, দাঁতের ওপর স্পট, সুন্দর হাসিকেই ন’ষ্ট ক’রে দেয়। যার ভ’য়ে খো’লা মনের হাসি প্রা’ণ থেকে আসে বটে কিন্তু ঠোঁটের ব্যারিকেড থেকে আর বেরোতে পারে না। এক চামচ বেকিং সোডা আর তাতে লেবু এবং পানি দিয়ে ঝটপট তৈরি ক’রে নিন একটা মি’শ্রণ।

ততক্ষণ পর্যন্ত ভাল ক’রে ফেটিয়ে, যতক্ষণ না তা পেস্টের মত হচ্ছে। এরপর ব্রাশে সেই বেকিং সোডা ও লেমনের পেস্ট লা’গিয়ে দাঁত মাজুন অ’ন্তত পক্ষে এক মিনিট। তারপর কুলকুচি ক’রে নিন। দাঁতে কোনও রকম খা’রাপ প্র’ভাব পড়বে না, উল্টে দাঁত হবে ঝকঝকে ও সুন্দর।