দুই দিনেই বগ’লের কা’লো দা’গ দূর করবে নারকেল তেল

100

বগলের বিচ্ছিরি কালো দাগ নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। পুরুষের পাশাপাশি নারীদেরও এই স’মস্যায় ভুগতে হয়। এর ফলে নারীরা চাইলেও সিলভলেস পোশাক পরিধান ক’রতে পারে না। এই দাগ খুবই বির’ক্তিকর হয়।

তবে এর থেকে মু’ক্তি পেতে কোনো প্রসাধনী নয়, ঘরোয়া কিছু উপাদান সঠিকভাবে ব্যবহার ক’রাই যথেষ্ট। যা আপনাকে এই বিচ্ছিরি স’মস্যা থেকে মাত্র দুই দিনেই মু’ক্তি দেবে। চলুন তবে জে’নে নেয়া যাক ঘরোয়া পদ্ধতিতে কীভাবে দূ’র করবেন বগলের কালো দাগ-

বেকিং সোডা—-বগলের কালো দাগ দূ’র ক’রতে অনেক ভালো কাজ ক’রে বেকিং সোডা। এতে রয়েছে এন্টিব্যাকটেরিয়াল উপাদান। যা বগলের কালো দাগ দূ’র ক’রে। বেকিং সোডার স’ঙ্গে সামান্য পানি মি’শি’য়ে পেস্ট তৈরি ক’রে নিন। তারপর এই পেস্ট বগলে লা’গিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন, কালো দাগ দূ’র হয়ে যাবে।

নারকেল তেল—বেকিং সোডার মত একইভাবে নারকেল তেল ব্যবহার ক’রতে পারেন। নারকেল তেলের স’ঙ্গে বেকিং সোডা মি’শি’য়ে বগলে মাখতে পারেন। এতে দাগ দূ’র হওয়ার পাশাপাশি গন্ধ থেকেও মু’ক্তি মিলবে।
ত্বকে ব্রণের স’মস্যায় অনেকে জর্জরিত। শুধু যে মুখেই ব্রণ হয়ে তা নয়। শ’রীরের যেকোনো জায়গায় হতে পারে ব্রণ।

বিশেষ ক’রে অনেকেই পিঠে ব্রণের স’মস্যায় ভো’গেন। আর ব্রণ হলে দাগ হওয়ার সম্ভাবনাও প্রবল। বেশ কয়েকটি কারণে পিঠে ব্রণের স’মস্যা দেখা দিতে পারে। যারা জিম ক’রেন, তারা জিম থেকে এসে কাপড় না বদলালে এবং ঠিকমতো গোসল না করলে পিঠে ব্রণ হতে পারে। এছাড়া নিয়মিত পিঠে স্ক্রাবিং না করলেও হতে পারে ব্রণ।

পিঠে স্ক্রাবিং ঝামেলা বলে অনেকেই তা এড়িয়ে যান। শ’রীরের স’ঙ্গে লে’গে থাকা পোশাকের কারণেও ব্রণ হতে পারে। ঘরোয়া কয়েকটি পদ্ধতি অবলম্বন করলেই এই স’মস্যা থেকে মু’ক্তি মিলতে পারে। চলুন এম কয়েকটি পদ্ধতি জে’নে নিই-

# কাঁচা হলুদ বেটে ভাল ক’রে সারা পিঠে লা’গিয়ে রাখু’ন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদের অ্যান্টি-ব্যাকটেরিয়াল দ্রুত ব্রণ সারাতে সাহায্য ক’রে। # টক দই ভাল ক’রে ফেটিয়ে পিঠে লা’গান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। টক দইয়ে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে যা স্বা’স্থ্যের পক্ষে ভাল।

# অ্যালোভেরা জে’ল পিঠের ব্রণর মধ্যে লা’গিয়ে ২০-৩০ মিনিট রেখে দিন। এর পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। # গ্রিন টি ছেঁকে ঠান্ডা ক’রে, তুলার সাহায্যে ব্রণর মধ্যে লা’গালে উপকার পাবেন। কারণ গ্রিন টিতে পলিফেলন থাকায় এটি ব্রণ প্র’তিরো’ধে সাহায্য ক’রে।