এক রাতেই সবাই খু’ন, শু’ধু বেঁ’চে আ’ছে ৪ মাসের অবু’ঝ শি’শু

101

সাতক্ষীরার কলারোয়ায় একই পরিবারের চারজনকে গলা কে’টে হ’ ত্যার ঘ’টনা ঘ’টেছে। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ভোর রাতে উপজে’লার হেলাতলা ইউনিয়নের খলসি গ্রামে এ ঘ’টনা ঘ’টে।

নি’হতরা হলেন, উপজে’লার খলসি গ্রামের শাহাজান আলীর ছেলে হ্যাচারি মালিক শাহিনুর রহমান (৪০), তার স্ত্রী সাবিনা খাতুন (৩০), ছেলে সিয়াম হোসেন মাহি (৯) ও মেয়ে তাসনিম (৬)। এ দিকে ঘ’টনাটি জা’না মাত্র তা’ৎক্ষণি’ক ভাবে ঘ’টনাস্থল পরিদ’র্শন ক’রেন সাতক্ষীরার জে’লা প্রশাসক এস এম মোস্তফা কামাল।

তিনি এই নির্মম হ’ ত্যাকান্ডের শি’কার হওয়া পরিবারের স্বজনদের সান্তনা দেন এবং শো’ক প্রকাশ ক’রেন। তাছাড়া নৃশংস হ’ ত্যাকা’ণ্ডের শি’কার হওয়া পরিবারের জীবিত একমাত্র চার মাসের কন্যাশি’শুর দা’য়িত্ব নিয়েছেন জে’লা প্রশাসক। আপাতত শি’শুকন্যাটির দেখাশোনার জন্য স্থা’নীয় মহিলা ইউপি সদস্যকে দা’য়িত্ব দেন এবং,

সাময়িকভাবে দেখভাল ক’রতে অনুরো’ধ ক’রেন। পরবর্তিতে অভিভাবক’রা দা’বি করলে আ’ইনানুগভাবে সমাধান ক’রা হবে বলে জা’না যায়। এ বিষয়ে জে’লা প্রশাসক এস এম মোস্তফা কামাল জা’নান, নৃশংসভাবে একই পরিবারের চার জনকে হ’ ত্যার ঘ’টনাটি জানতে পারা মাত্র ঘ’টনাস্থলে গিয়েছি। পরিবারের একমাত্র জীবিত চার মাসের শি’শুকন্যাটির দা’য়িত্বভার গ্রহণ ক’রেছি।

পরবর্তীতে যদি অভিভাবকগণ শি’শুটির দা’বি ক’রেন তবে আ’ইনানুগভাবে সেটার সমাধান ক’রা হবে। আরোও পড়ুনঃ ২ মিনিটে ঝকঝকে দাঁত! জে’নে নিন পদ্ধতি—-দাঁত বের ক’রে হাসি দিতে অনেকেই লজ্জ্বা লাগে। এর কারণ হলো দাঁতের দুরাবস্থা। দাঁতের দুরাবস্থা দূ’র ক’রতে দরকার নিয়মিত যত্ন।

কারো দাঁতের ফাঁকে ফাঁকে বিশ্রী দে’খতে আস্তরণ, দাঁতের ওপর স্পট, সুন্দর হাসিকেই ন’ষ্ট ক’রে দেয়। যার ভ’য়ে খো’লা মনের হাসি প্রা’ণ থেকে আসে বটে কিন্তু ঠোঁটের ব্যারিকেড থেকে আর বেরোতে পারে না। এক চামচ বেকিং সোডা আর তাতে লেবু এবং পানি দিয়ে ঝটপট তৈরি ক’রে নিন একটা মি’শ্রণ।

ততক্ষণ পর্যন্ত ভাল ক’রে ফেটিয়ে, যতক্ষণ না তা পেস্টের মত হচ্ছে। এরপর ব্রাশে সেই বেকিং সোডা ও লেমনের পেস্ট লা’গিয়ে দাঁত মাজুন অ’ন্তত পক্ষে এক মিনিট। তারপর কুলকুচি ক’রে নিন। দাঁতে কোনও রকম খা’রাপ প্র’ভাব পড়বে না, উল্টে দাঁত হবে ঝকঝকে ও সুন্দর।