ঘু’ষের ৫০ হাজার টাকা না পেয়ে মসজিদ কমিটির আবেদনে সাড়া দেয়নি তিতাস

1

৯ মাস আগেই গ্যাস লাইন লিকেজ মেরামতের জন্য লিখিতভাবে অভি’যোগ জা’নানো হলেও ৫০ হাজার টাকার জন্য কাজ করেনি তিতাস। এমনটাই অভি’যোগ নারায়ণগঞ্জ পশ্চিম তাল্লা বায়তুল সালা জামে মসজিদ কমিটির।

এ বিষয়ে তদ’ন্ত চলছে, কেউ দায়ী হলে তার বি’রুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যব’স্থা নেয়ার কথা জা’নান তিতাসের ব্যব’স্থাপনা পরিচালক। এদিকে, বি’স্ফো’রণের ঘ’টনায় তিনটি তদ’ন্ত কমিটি গঠন করা হয়েছে। লাইনের লিকেজ থেকেই গ্যাস চেম্বারে প’রিণত হয় নারায়ণগঞ্জে’র পশ্চিম তল্লা বাইতুল সালাহ জামে মসজিদটি। শুক্রবার রাতে এশার নামাজে’র সময় বিকট শব্দে মসজিদের পর পর ছয়টি এসিই বি’ষ্ফো’রিত হয়।

মু’হূর্তেই আ’গুন ছ’ড়িয়ে প’ড়ে চারপাশে। দ’গ্ধ হন মসজিদের অর্ধ শতাধিক মুসল্লী। বি’স্ফো’রণে মসজিদের সবগুলো জা’নালার কাচ উড়ে যায়। দ’গ্ধ মুসল্লিরা মসজিদ থেকে বাইরে ছুটে এসে রাস্তায় জমে থাকা পানিতে গড়াগড়ি খেতে শুরু করে। শনিবার সকালে মসজিদ পরিদ’র্শনে যান তিতাসের এমডি, আ’ইন শৃ’ঙ্খলা র’ক্ষাকারী বা’হিনী ও ফায়ার সার্ভিসের ক’র্মকর্তারা।

গ্যাস লিকেজে’র লাইন ঠিক ক’রতে ৯ মাস আগে তিতাসকে জা’নানো হলেও ৫০ হাজার টাকা ঘুষ না দেয়ার কারণে কাজ হয়নি বলে দা’বি মসজিদ কমিটির সভাপতির। নারায়ণগঞ্জ পশ্চিম তল্লা বাইতুল সালাহ জামে মসজিদের সভাপতি আব্দুল গফুর মেম্বার বলেন, যখন থেকেই গ্যাস লাইন লিকেজ হতে থাকে এটি মেরামত করার জন্য আম’রা সাথে সাথেই কিন্তু তিতাসকে জা’নিয়েছি।

তখন তারা আমাদের কাছে ৫০ হাজার টাকা চাইছিল, আম’রা টাকাটা যোগাড় ক’রতে পারি নাই বলে সেটী আর মেরামত করা হয়নি। এ বিষয়ে তদ’ন্ত চলছে, কেউ দায়ী হলে তার বি’রুদ্ধে ব্যব’স্থা নেয়ার কথা জা’নান তিতাসের ব্যব’স্থাপনা পরিচালক আলী মোহাম্মদ আল মামুন। তিনি বলেন, কমিটি এই বিষয়ে তদ’ন্ত করবে।

যদি কেউ বিষয়ে গাফি’লতি করে থাকে তাহলে তার বিরু’দ্ধে আমাদের পক্ষ থেকে স’র্বোচ্চ ব্যব’স্থা নেয়া হবে। এদিকে, গ্যাস লি’কেজ ধ’রেই তদ’ন্ত চলছে বলে জা’নিয়েছে ফায়ার সার্ভিসের উপ পরিচালক ও তদ’ন্ত কমিটির সদস্য সচিব নূর হাসান। তিনি বলেন, আম’রা আলামত সংগ্রহ করছি। প্রত্যক্ষদর্শীদের স’ঙ্গে আম’রা কথা বলছি।

গ্যাস লিকেজ এবং বিদ্যুৎ এর বিষয় মাথায় রেখেই আম’রা তদ’ন্ত কার্যক্রম এগিয়ে নিচ্ছি। ঘ’টনা তদ’ন্তে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। ১০ কার্যদিবসের মধ্য প্র’তিবেদন জমা দেবে তারা। এছাড়া, তিতাস ও জে’লা প্রশা’সনের পক্ষ থেকে ৫ সদস্যের দুটি কমিটি গঠন করা হয়েছে। পাঁচ কার্যদিবসের মধ্যে তদ’ন্ত প্র’তিবেদন জমা দেয়ার কথা রয়েছে।