শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত ২৫ আগস্টের পর

8

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) এবং জেএসসি-জেডিসি পরীক্ষার বিষয়ে এখনো কোনো সিদ্ধা’ন্ত হয়নি জা’নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেছেন,

যখনই সিদ্ধা’ন্ত হবে তা সবাইকে জা’নিয়ে দেওয়া হবে। আর শিক্ষা প্রতিষ্ঠান খুলছে কিনা তা ২৫ আগস্টের পর জা’নানো হবে। সোমবার (১৭ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মাহবুব হোসেন। করো’না ভা’ইরাসের কারণে স্থগিত থাকা এইচএসসি পরীক্ষা নিয়ে সচিব মাহবুব হোসেন বলেন,

আম’রা যখনই পরীক্ষ নেব, এটা গো’পন কোনো সিদ্ধা’ন্ত নয়। আম’রা প্র’কাশ্যে একটি ঘো’ষণা করবো। অ্যাপ্রোপ্রিয়েট অথরিটির অ্যাপ্রোভাল এবং অ্যাপ্রোপ্রিয়েট অথরিটির দ্বারাই ঘো’ষণা করবো। এটা গু’জব ছড়ানোর কোনো যৌক্তিকতা ও ভিত্তি থাকা উচিত না। তিনি বলেন, এটি (এইচএসসি) একটি পাবলিক পরীক্ষা, এর স’ঙ্গে আমাদের বিপুল সংখ্যক শিক্ষার্থীর জীবন জড়িত।

এটা নিয়ে যদি আম’রা গু’জব ছ’ড়িয়ে বিভ্রান্ত তৈরি করি, আমি বলবো যে সমাজে’র প্রতি শিক্ষার্থীদের প্রতি যে দায়বদ্ধতা আছে সেটির বড় ধ’রনের ব্যত্যয়। আমি অনুরো’ধ করবো, সরকারের তরফ থেকে সরকারের দায়িত্বশীল ব্য’ক্তিদের তরফ থেকে কোনো সিদ্ধা’ন্ত বা ঘো’ষণা না পাওয়া পর্যন্ত এ ধ’রনের কোনো গু’জব বা কোনো মন্তব্য করা থেকে বিরত থাকতে।

সচিব বলেন, শিক্ষামন্ত্রী সুস্পভাবে বলেছেন আম’রা যখনই পরীক্ষা নেব, দুই সপ্তহের নোটিশ দিয়ে সবাইকে জা’নাবো। তিনি বলেন, পরীক্ষার তারিখ ঠিক করে আম’রা প্র’কাশ্যে জা’নাবো। আমাদের তরফ থেকে সব সময় আম’রা প্র’স্তুত, আগেও প্র’স্তুতি ছিল। এখন কো’ভিড-১৯ প’রিস্থিতির কারণে বিশেষ প্র’স্তুতি নিয়ে রেখেছি যে স্বা’স্থ্যবিধি অনুসরণ করে যাতে,

প্রয়োজনে সেন্টার সংখ্যা বাড়িয়ে যাতে পরীক্ষা নেওয়া যায়। যখনই আম’রা তারিখ ঠিক করবো, তাতে স্বা’স্থ্যবিধি যেন যথাযথ অনুসরণ ক’রতে পারি, সেটি আম’রা নি’শ্চিত করবো। নভেম্বরে আসন্ন জেএসসি পরীক্ষা নিয়ে সচিব বলেন, আম’রা যখনই পরিপূর্ণভাবে সিদ্ধা’ন্ত নেব, তখনই আপনাদের জা’নাবো।

তিনি বলেন, শুধু জেএসসি না, অন্যান্য পরীক্ষার ব্যাপারে আমাদের বিশেষজ্ঞারা যে প’রামর্শ দিয়েছেন সেগুলো পর্যালোচনা করে আম’রা উপযুক্ত সময়ে ঘো’ষণা করবো আম’রা কী ক’রতে যাচ্ছি।

গত ১৭ মা’র্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩১ আগস্ট পর্যন্ত ব’ন্ধ ঘো’ষণা রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে মাহবুব হোসেন বলেন, আম’রা কাছাকাছি সময়ে যেয়ে তখন আম’রা সিদ্ধা’ন্ত ঘো’ষণা করি। ২৫ তারিখের পরে আম’রা এক সময় ঘো’ষণা করবো। পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল খোলা হবে না কী- প্রশ্নে তিনি বলেন, যখনই আম’রা ক্লিয়ারেন্স পাবো তখনই জা’নাবো।

সূত্র- banglanews24.com