আজ থেকে খুল’ছে কক্সবাজার শহরের পর্যটন স্পট, হোটেল-মোটেল!

9

করো’নাভাই’রাসের সংক্র’মণ ঠে’কাতে প্রায় পাঁচ মাস ধ’রে ব’ন্ধ থাকা কক্সবাজারের পর্যটন কে’ন্দ্রগুলো আজ সোমবার থেকে ফের খুলছে। আনুষ্ঠানিকভাবে এই পর্যটন কে’ন্দ্র খু’লে দেওয়ার আগেই হাজার হাজার পর্যট’ক এখন কক্সবাজারে।

খু’লে ছে হোটেল-মোটেল ও সৈকতের দোকানপাটও। তবে কয়েকদিন ধ’রে সাগরে ল’ঘুচা’প সৃষ্টি হওয়ায় কক্সবাজারে ৩ নম্বর সত’র্ক সংকেত বলবৎ থাকায় পর্যট’কদের পদচারণায় বি’ঘ্ন ঘটছে। গত ১৮ মা’র্চ থেকে সমুদ্র সৈকতসহ কক্সবাজারের পর্যটন শিল্পনির্ভর ব্যবসা প্রতিষ্ঠানগুলো ব’ন্ধ ঘো’ষণা করা হয়।

পরবর্তী সময়ে কক্সবাজার জে’লাকে লকডাউন, শহরকে রেডজোন ঘো’ষণা করে সব ধ’রনের দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠানও ব’ন্ধ ঘো’ষণা করা হয়। দীর্ঘ সাড়ে তিন মাস পর গত ১ জুলাই থেকে লকডাউন শিথিল করে কক্সবাজার শহরের দোকানপাট খু’লে দেওয়া হলেও আনুষ্ঠানিকভাবে খু’লে দেওয়া হয়নি পর্যটন কে’ন্দ্রগুলো।

তবে গত সপ্তাহে জে’লা আ’ইনশৃ’ঙ্খলা কমিটির মাসিক সভায় সোমবার থেকে পর্যট’কদের জন্য সীমিত পরিসরে কক্সবাজার পৌরসভা’র দ’র্শনীয় স্থানগুলো খু’লে দেওয়ার সিদ্ধা’ন্ত নেওয়া হয়েছে বলে জা’নান জে’লা প্রশাসক মো. কামাল হোসেন। জে’লা প্রশাসক জা’নান, স্বা’স্থ্যবিধি অনুযায়ী ১৩টি শর্তে খু’লে দেওয়া হচ্ছে শহরের হোটেল-মোটেলগুলো।

ফলে সোমবার থেকে কক্সবাজার শহরের সেই চিরচেনা দৃ’শ্য ফি’রে আসবে বলে আশা করা হচ্ছে।  সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে কক্সবাজারের পর্যটন কে’ন্দ্রগুলো খু’লে দেওয়ার ঘো’ষণা দেওয়া হলেও বিমান চলাচল খু’লে দেওয়া হয়েছে আরো পক্ষকাল আগে। এর আগে গত মাসে কুয়াকা’টা সমুদ্র সৈকত, ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের হোটেলগুলো খু’লে দেওয়া হয়।

হোটেল মালিকদের সংগঠন ‘ফেডারেশন অব ট্যুরিজম ওনার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ, কক্সবাজার জে’লা শাখার সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার আশা করেন, লকডাউনের কারণে দীর্ঘদিন ঘরব’ন্দি থাকা মানুষগুলো মু’ক্ত হাওয়া খেতে আবারও কক্সবাজারে আসবেন।

তবে এখন একটি কক্ষে গাদাগাদি করে অ’তিরিক্ত পর্যট’ক থাকার সুযোগ নেই। স্বা’স্থ্যবিধি মেনে কাপল বেড ও টুইন বেডে সর্বো’চ্চ দুজন অব’স্থান ক’রতে পারবেন। সে হিসেবে কক্সবাজারের চার শতাধিক হোটেল-মোটেল ও গেস্ট হাউসে একদিনে সর্বো’চ্চ ৮২ হাজার পর্যট’ক রাত যাপন ক’রতে পারবেন। করো’নার আগে এই সক্ষ’মতা দ্বিগুণ ছিল বলে জা’নান তিনি।

এদিকে আনুষ্ঠানিকভাবে পর্যটনকে’ন্দ্র খু’লে দেওয়ার আগেই কয়েকদিন ধ’রে কক্সবাজারে আ’সছে বেশ পর্যট’ক। কয়েকদিন ধ’রে কক্সবাজারে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। সাগরে ল’ঘুচা’প সৃষ্টি হওয়ায় কক্সবাজার সমুদ্র উপকুলে ৩ নম্বর সত’র্ক সংকেত বলবৎ রয়েছে। এ কারণে কক্সবাজার শহর ও সৈকতে পর্যট’কদের পদচারণায় বি’ঘ্ন ঘটছে। তথ্য সূত্র- এনটিভি অনলাইন