টাকা জমানোর উপায় (১০টি)

টাকা জমানোর উপায় - TK jomanor upai

টাকা জমানোর উপায় খুজছেন? আজকে আমি আপনাদের সাথে টাকা জমানোর সেরা ১০ টি কৌশল শেয়ার করবো। ৯০ দশকের মানুষ মাটির ব্যাংকে টাকা জমাতো, অনেক সময় মাটির ব্যাংক ভরার আগেই ব্যাংকি আবার ভেঙ্গে ফেলতে ইচ্ছে হতো। এখন ২০২১ সাল। যুগ-জামানা ভীন্ন। সবকিছু ডিজিটাল হইছে। টাকা জমানোর পদ্ধতিটাও এখন ডিজিটাল। চলুন দেখে নেই, কিভাবে টাকা জমানো যায়।

টাকা জমানোর কৌশল (১০ টি)

টাকা জমানোর কৌশল - টাকা জমানোর পদ্ধতি

১. খরচের হিসাব রাখুন

আপনি যখন আপনার টাকার ব্যায়ের হিসাব ভালোভাবে রাখবেন, তখন দেখবেন আপনার খরচ অনেকটা কমে গেছে। এটা বিজ্ঞান দ্বারা প্রমাণীত যে, খরচের হিসাব রাখলে টাকা অনেকটা সেভিংস্ হয়। এবং টাকা জমা থাকে। আপনি ট্রাই করলেই ব্যাপারটা বুঝতে পারবেন।

২. আজ থেকেই শুরু করুন

টাকা খরচ করার শুধু মনে আসে, আজকেই শেষ। আজকের পর থেকে টাকা জমানো শুরু। এই কথা মাথা থেকে ঝেড়ে ফেলে দিন এবং আজকে থেকেই টাকা জমানো শুরু করুন। এটা টাকা জমানোর সেরা একটি টেকনিক।

৩. প্রতিদিন অল্প হলেও জমা করুন

টাকা জমানোর টেকনিক হলো অল্প হলেও জমা করুন, অনেক সময় অল্প টাকা আমরা জমাতে চাই না, প্রতিদিন এভাবে অল্প অল্প না জমাতে-জমাতে ব্যাপারটা অভ্যাস হয়ে যায়। তাই টাকার অংশ সামান্য হলেও তা জমিয়ে রাখুন। একসময় দেখবেন, এই অল্প অল্প করে জমানো টাকা আপনার জরুরী কাজে আপনাকে সাপোর্ট দিবে।

৪. বাজেট তৈরী করুন

আপনি কত দিনে কত টাকা জমাতে চান, তার একটি বাজেট তৈরী করুন। কোথা থেকে টাকা টাকা সেবিংস্ করে জমাতে চান তাও নোট করে রাখুন। এভাবে নোট করা আপনার খরচ বাঁচাতে সাহায্য করবে। ব্যাপারটি আমি নিজে ট্রাই করে দেখেছি। আপনি চাইলে ট্রাই করে দেখতে পারেন। এটা হতে পারে টাকা জমানোর সেরা একটি পদ্ধতি।

৫. টাকা জমানোর করার নতুন নতুন উপায় বের করুন

আপনি চাইলেই আপনার সেভিংস্ করার নতুন কিছু উপায় বের করে নিতে পারেন। বেশীর ভাগ দামী পণ্যের মধ্যে শো অফের একটা ব্যাপার থাকে। আপনি শো-অফের ব্যাপারটা একটু ত্যাগ স্বীকার করে কিছু টাকা জমাতে পারেন । যা আপনাকে বিপদে সাহায্য করবে।

৬. বিয়ে করে ফেলুন

অনেকেই মনে করে থাকেন যে, বিয়ে করলে টাকা সেভিংস্ হবে না, খরচ বেড়ে যাবে। আসলে ব্যাপারটা ভুল। আপনি যদি ব্যাচেলর হয়ে থাকেন, এবং আপনার যদি মোটামুটি চলার মতো সামর্থ থেকে থাকে, তাহলেই বিয়ে করে ফেলুন। বিয়ের পর আপনার মন স্থীর হবে এবং আপনাকে নতুন নতুন উদ্ভাবনি কাজ করার আইডিয়া চলে আসবে।

৭. অপ্রয়োজনীয় জিনিসগুলো বিক্রি করে দিন

আমরা অনেক সময় এমন কিছু জিনিস কিনে থাকি যা আমাদের কিছুদিন পরে আর প্রয়োজন হয় না। । এসব জিনিস শুধু ঘরের জঞ্জাল বৃদ্ধি করে । তাই দরকারি জিনিস ছাড়া অপ্রয়োজনীয় জিনিসগুলোকে বিক্রি করে দেওয়ার মাধ্যমে আপনি কিছু টাকা জমাতে পারেন। এটাও একটি টাকা জমানোর পদ্ধতি।

৮. দৃঢ় প্রতিজ্ঞা করুন

অনেকেই কিছুদিন সব নিয়ম কানুন মেনে টাকা জমানোর পর হঠাৎ করে একদিন সব নিয়ম ভেঙ্গে অতিরিক্ত খরচ করে ফেলে। এটা ভুলেও করা যাবেনা। টাকা জমানো একবার শুরু করার পর তার উপর অটল থাকতে হবে। কোন কারণে একটু অতিরিক্ত খরচ হয়ে গেলেও রাগ করে বা ডি মটিভেটেড হয়ে সব খরচ করে ফেলা যাবে না।

৯. কাঁচা সবজির বাগান করুন

আপনার বাসার বারান্দায় ছোট্ট করে সবজির বাগান করতে পারেন। সবজির বাগান করলে আপনি যেমন কিছু ফ্রেশ ফরমালিন মুক্ত সবজি খেতে পারলেন, পাশাপাশি টাকা জমানোর উপায় ও হয়ে গেলো। বারান্দায় কাঁচা সবজি চাষের বিভিন্ন টিপস আমাদের ওয়েবসাইটে পড়তে পারেন।

১০. কত টাকা জমালেন তার হিসাব রাখুন

সপ্তাহে অন্তত একবার কত টাকা জমালেন তার হিসাব করুন। এভাবে হিসাব করলে আপনি বুঝতে পারবেন যে, এই সপ্তাহে আপনার নতুন করে কত টাকা জমলো। এই হিসাব আপনাকে নতুন করে টাকা জমাতে অনুপ্রেরণা ‍দিবে।

১১. মোবাইল ব্যাংকিংয়ে টাকা জমাবেন না

বিকাশে টাকা জমানো - Taka Jomano

অনেকেই বিকাশে টাকা জমাতে চান, আসলে বিকাশে টাকা জমানোর মত কাজ বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা জমাতে যাবেন ন। এটা কখনোই টাকা জমানোর ভালো কোন উপায় হতে পারেনা। কারণ আপনি যখন টাকাটা বের করতে যাবেন, তখন মোবাইল ব্যাংকিং আপনার থেকে মোটা অংকের একটা চার্জ কেটে রাখবে।

আশা করি আমার লেখা আজকের “টাকা জমানোর উপায়” পোষ্টটি আপনাদের ভালো লেগেছে। যদি একটুও ভালো লাগে, তাহলে কমেন্টে ধন্যবাদ জানাতে ভুলবেন না।

বিকাশে কত টাকা জমানো যায়?

বিকাশে একসাথে ৩ লক্ষ টাকা জমানো যায়। তিন লক্ষ টাকার অধিক বিকাশে রাখা বা জমা করা সম্ভব নয়।

আপনার কাছে যদি টাকা জমানোর নতুন কোন আইডিয়া থাকে, তাহলে সেটাও আমাদের কমেন্ট করার মাধ্যমে জানাতে পারেন। ভালো লাগলে আমাদের অন্যান্য পোষ্ট পড়তে থাকুন। প্রতিদিন নিত্য নতুন ট্রিক্স পেতে Banglatrick24.com ভিজিট করুন।

About Mohammad Ador

I'm Ador from Bangladesh, I'm a passionate blogger with 8 years of blogging experience, I love to write a blog on recent things that happen around me. Please comment your opinion on the comment section about my blog. Thank you

View all posts by Mohammad Ador →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *