এসি নয়, বি’স্ফো’রণের কারণ জা’নালেন ফা’য়ার সা’র্ভিস কর্মকর্তা

নারায়ণগঞ্জ সদর উপজে’লার ফতুল্লার পশ্চিম তল্লা বাইতুস সালাত জামে মসজিদে বি’স্ফো’রণ এসি থেকে নয়, গ্যা’স লা’ইন থেকে ঘ’টেছে বলে জা’নিয়েছেন ফা’য়ার সা’র্ভিস।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) রাতে ঘ’টনাস্থ’ল প’রিদ’র্শন করে এ কথা জা’নান নারায়ণগঞ্জ ফা’য়ার সা’র্ভিসের উ’পসহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন। আব্দুল্লাহ আল আরেফিন বলেন, মসজিদের নিচ দিয়ে (মেঝেতে) একটি গ্যা’স পাই’প র’য়েছে। আর এ পা’ইপের লিকেজ দিয়ে মসজিদের ভে’তর গ্যা’স জমা হয়। মসজিদে এসি চ’লার কারণে দরজা জা’নালা সব ব’ন্ধ রা’খা হয়।

আলো বাতাস বের হতে পা’রে না। ফ’লে নির্গ’ত গ্যা’স বের হতে পারেনি। বি’স্ফো’রণের আগে বি’দ্যুতের কোনো কিছু জা’লানোর সময় স্পা’র্কিং করে। আর সেই স্পা’র্কিং থেকে বি’স্ফো’রণ ঘ’টতে পারে। মসজিদের মেঝেতে থাকা পানিতে গ্যা’সের বু’দবুদ ও’ঠা’য় স’ন্দে’হ হয়। পরে খোঁ’জ নিয়ে দে’খা যায় মসজিদের নিচ দিয়ে তিতাস গ্যা’সের অনেকগুলো লা’ইন গে’ছে।

আর পা’ইপগুলোর প্র’তিটিতে একাধিক লি’কেজ র’য়েছে। সেই লি’কেজে’র গ্যা’স সব সময় মসজিদে ওঠ’তো। আর নামাজে’র আগে থেকে মসজিদের দরজা জা’নালা ব’ন্ধ করে এসি চালু করার ফ’লে পুরো রুমে এসি ও গ্যা’স মি’শে যায়। আর তাতে করে ভ’য়াবহ এ বি’স্ফো’রণ ঘ’টে। এসি বি’স্ফো’রণ হওয়ার কারণ হলো এসিতে গ্যা’স ছিল।

আম’রা ধা’রণা করে তিতাস গ্যা’স ক’র্তৃপ’ক্ষকে অ’বহিত করলে তারা দ্রু’ত এখানে এসে আমাদের ধা’রণাকে নি’শ্চিত করে। তারা জা’নান- গ্যা’সের লা’ইন থেকেই এই বি’স্ফো’রণ হ’য়েছে। সূত্র: বিডি২৪লাইভ