একসঙ্গে প্রশা’সন ক্যাডার পেলেন সিলেটের দুই বোন

সিলেটের কানাইঘাট সদর ইউপির ছোট দেশ গ্রামের ডা. শামসুল ইস’লাম চৌধুরীর দুই মেয়ে ফাতেমা তুজ জোহরা চাঁদনী ও সাদিয়া আফরিন তারিন চলতি ৩৮ তম বিসিএস প’রী’ক্ষায় প্রশা’সন ক্যাডারে চূড়া’ন্ত সুপারিশ প্রাপ্ত হয়েছেন।

স্কুল জীবন থেকেই অ’ত্যন্ত মেধাবী এই দুই বোন। তাদের ছোট বোন মেধাবী সামিয়া প্রীতি শাবিপ্রবিতে অধ্যয়নরত। তাদের গর্বিত পিতা ডা. শামসুল ইস’লাম চৌধুরী কানাইঘাট উপজে’লার স্বা’স্থ্য কমপ্লেক্সের সাবেক মেডিক্যাল অফিসার। তিনি তার মেধাবী মে’য়েদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য সবার কাছে দোয়া কামনা ক’রেছেন।

তাদের গর্বিত পিতা ডা. শামসুল ইস’লাম চৌধুরী কানাইঘাট উপজে’লার স্বা’স্থ্য কমপ্লেক্সের সাবেক মেডিক্যাল অফিসার। তিনি তার মেধাবী মে’য়েদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য সবার কাছে দোয়া কামনা ক’রেছেন। আরোও পড়ুনঃ জে’নে নিন ধনী হবার ১২ উপায়—–সফল বা ধনী ব্য’ক্তিদের মধ্যে নিজে’র নাম ক’রে নিতে কে না চায়!

সে চাকরি অথবা ব্যবসা যে উপায়েই হোক না কেন। কিন্তু অনেকের জন্য ধনী হওয়া সহজ হয় না। বর্তমানে যাদের শী’র্ষ ধনী বলা হচ্ছে তারা বিশ্বের অর্ধেক মানুষের সমান সম্পদের মালিক। মাত্র দুই হাজার মানুষ শী’র্ষ ধনী। জানলে অ’বাক হবেন, ১০০ কোটি গরিবের যে সম্পদ রয়েছে তারচেয়ে চারগুণ বেশি সম্পদের মালিক এই দুই হাজার ব্য’ক্তি।

তবে এমন ধনী হওয়ার আশা না করলেও তুলনামূলক বেশি সম্পদের মালিক হতে নিশ্চয় চান! সম্পদের মালিক হতে গেলে জীবনের অনেক অভ্যাস বদলে ফেলতে হবে। আসুন জে’নে নেয়া যাক এর জন্য কোন কাজগুলো ঠিকঠাক ক’রতে হবে বা অনুসরণ ক’রতে হবে-

ঝুঁ’কি গ্রহণ–সফল হতে চান কিন্তু ঝুঁ’কি নিতে নারাজ, তা হবে না। কারণ সফলতার পথ মোটেও সহজ নয়। তাই ঝুঁ’কি আছে জে’নেই আগাতে হবে। তাই সত’র্কতার স’ঙ্গে ঝুঁ’কি গ্রহণ ক’রার মনোভাব নিয়েই এগিয়ে চলুন।

পদক্ষে’প নেন—সফলতার জন্য আপনাকে পদক্ষে’প নিতেই হবে। বসে থাকলে বা শুধু চিন্তা করলে কখনোই সফল হওয়া যাবে না। তাই আগামীতে কি করবেন তা নিয়ে ভাবুন। আর পদক্ষে’প গ্রহণ করুন।

ব্য’র্থতাকে জয় করুন
একবার ব্য’র্থ হলে অনেকেই আর সফল হবে না ভেবে থেমে যান। থেমে যাওয়া কখনোই সমাধান নয়। ব্য’র্থতাকে আপনি অভিজ্ঞতা অর্জন হিসেবে গ্রহণ করুন, আর এগিয়ে যান। সফল আপনি হবেনই।

নিজে’র স্বপ্নকে অনুসরণ করুন
প্রতিটি মানুষেরই নিজে’র কিছু স্বপ্ন থাকে। আর যারা ভালো কিছু ক’রার স্বপ্ন দেখেন, তাদের তা পূরণের চেষ্টা ক’রে যাওয়া উচিত। নিজে’র স্বপ্নকে অনুসরণ ক’রে জীবন পরিচালিত করুন। তবেই সফলতা আপনার হবেই হবে।

প্রতিদিন নতুন কিছু শেখা
জীবনে সফল হতে চাইলে প্রতিদিনি কিছু না কিছু শেখার চেষ্টা করুন। কারণ সফল মানুষরা প্রতিদিনই নতুন কিছু শেখার চেষ্টা ক’রেন। ৮৮ ভাগ ধনী লোক প্রতিদিন ৩০ মিনিট বা তারও বেশি সময় ক’ঠোর ভাবে জানতে এবং নিজেকে শিক্ষিত ক’রতে ব্যয় ক’রেন।

চিন্তা নিয়ন্ত্রণ
৯১ ভাগ ধনী ব্য’ক্তি নিজেই সিদ্ধা’ন্ত গ্রহণকারী। আপনারও নিজস্ব কিছু চিন্তা আছে নিশ্চয়! একটি বড় কল্পনা শ’ক্তি আছে। আপনি যা কিছু করছেন তার মালিক আপনিই। তাই নিজে’র চিন্তাকেই নিয়ন্ত্রণ করুন। সফলতা আপনারই হবে।

দা’য়িত্বশীলতা
দা’য়িত্বজ্ঞানহীন মানুষ কখনোই সফল হতে পারে না। তাই নিজে’র কাজে’র প্রতি দা’য়িত্বশীল হোন। বরং আপনি সুযোগ খোঁ’জেন, যা আপনাকে আরো দা’য়িত্ববান করবে।

আউটওয়ার্ক ক’রা
ধনী ব্য’ক্তিরা দিন, সপ্তাহ, মাস এবং বছরব্যাপী কাজ ক’রতে ভ’য় পান না। বরং ধনী ব্য’ক্তিরা সপ্তাহে গড়ে ১১ ঘণ্টা বেশি কাজ ক’রেন ধনহীনদের তুলনায়।

দৃঢ়সংকল্প
লক্ষ্য পূরণের জন্য ক্রমাগত দৃঢ় সংকল্পবদ্ধ হতে হবে। লক্ষ্যের পেছনে ছুটেই জীবনে নিজেকে সামনে এগিয়ে নিতে হবে। ধনীদের ৮০ ভাগই লক্ষ্য কে’ন্দ্রীক। তারা লক্ষ্য অর্জনে অভ্যস্ত হতে অভ্যাস গড়ে তোলেন।

প্রত্যাশাকে অতিক্রম
প্রত্যাশাকে অতিক্রম ক’রা গু’রুত্ব পূর্ণ। আপনি অন্যদের প্রত্যশাকে অতিক্রম ক’রার চেষ্টা করুন। তবেই ধনী হতে সক্ষম হবেন।

স’স্পর্কে অন্ধবিশ্বা’সী
ছোট থেকে বড় সব স’স্পর্ককেই গু’রুত্ব দিন। সবার স’ঙ্গে যোগাযোগ রাখু’ন। আপনার মূল্যবান স’স্পর্ক আপনার জন্য নানা দ্বার খু’লে দেবে। স’স্পর্ক আপনার কাছে মুদ্রার মতো।

অন্যকে প্রাধান্য দিন
লোকজন আপনাকে পছন্দ ক’রে। তারা আপনার স’ঙ্গে কাজ ক’রতে এবং ব্যবসা ক’রতে পছন্দ ক’রে। আপনি লোকদের প্রফুল্ল হতে, সুখী, উৎসাহী এবং আশাবা’দী ক’রে তোলেন।