লাইফস্টাইল

১০৮ বছর বয়সেও ফজরের নামাজ পড়ে দিন শুরু করেন মোহাম্মদ এরশাদ

একজন দারুণ ক্যালিগ্রাফার রোহিঙ্গা মোহাম্ম’দ এরশাদ। বয়স ১০৮ চলছে। এর মাঝে মাত্র তিন বছর বাংলাদেশে আছেন। স্মৃ’তির বাকিসবই আরাকান। কিন্তু আর কী’ ফেরা হবে সেখানে? জা’নেন না।

শরণার্থী শি’বিরে ক্যালিগ্রাফির চর্চা তাঁর কাছে আরাকানের দিনগুলো স্ম’রণ ক’রা মাত্র। ফজর শেষেই আঁকতে বসে যান। তুলি আর খাতা তা’ৎক্ষণি’ক আরাকানে নিয়ে যায় তাঁকে। ২০১৭ সালে গু’লি আর আ’গুনের মুখে নাফ পার হওয়ার আগে সংগে নিয়েছিলেন কেবল ক্যালিগ্রাফির খাতাগুলো। এগুলোই তাঁর অক্সিজেন।

দক্ষিণ এশিয়ায় #নি’পীড়িত #জাতিসত্তাগুলোর এমনতর #সংস্কৃতি-#সাধনার অনেকখানিই ‘মূলধারা’র কাছে আজও অজা’না। রোহিঙ্গাদের স’ম্পর্কেও কত কম জানি আম’রা। [সৌজন্যে শিহাব সুমন, আরবনিউজ] আরোও পড়ুনঃ পান খেয়ে দাঁত হয়েছে কালো? জে’নে নিন সাদা করার উপায়—– সারা দিনে মশলাযু’ক্ত খাবার বা মিষ্টি খাবার অনেক কিছুই খাওয়া হয়।

এরপর সঠিকভাবে দাঁত পরি’ষ্কার না করলেই দাগ প’ড়ে যায়! এছাড়াও যারা ধূমপান ক’রেন কিংবা নিয়মিত পান খান তাদের দাঁত যায় কালো হয়ে। হাসতে গেলে যদি আপনার দাঁতগুলো ঝকঝক না ক’রে তবে যেন মুখের সৌন্দর্যই ন’ষ্ট হয়ে যায়। দীর্ঘদিন ধ’রে এর যত্ন না নেয়ায় দেখা দেয় দাঁতের বিভিন্ন স’মস্যা।

মাড়ি ফোলা, ব্য’থা, পুঁজ পড়া, মুখে দুর্গন্ধ ইত্যাদি। শেষ পর্যন্ত দাঁত ফেলেও দিতে হয়। তাই আগে থেকেই দাঁতের যত্ন নিতে হবে। এজন্য নিয়মিত দুইবার ব্রাশ করুন। আর প্রতিবার খাওয়ার পর এবং ধূমপান কিংবা পান খাওয়ার পর ভালোভাবে দাঁত পরি’ষ্কার ক’রে ফেলুন। জে’নে নিন পান খেয়ে দাঁতে কালো দাগ হলে তা দূ’র ক’রার সহজ উপায়-

প্রথমে এক চা চামচ বেকিং সোডার স’ঙ্গে এক চা চামচ লেবুর রস মি’শি’য়ে নিন। দেখবেন এটি অনেকটা ফোমের মতো হয়ে গেছে। এটি আপনার প্রতিদিনের ব্যবহারের টুথপেস্টের স’ঙ্গে মি’শি’য়ে নিন। এবার দিনে একবার এই মি’শ্রণ ব্রাশে নিয়ে দাঁত মেজে ফেলুন। প্রথম অব’স্থায় প্রতিদিন একবার এই মি’শ্রণ দিয়ে দাঁত মাজুন।

দাগ হালকা হলে একদিন পর পর ব্যবহার করুন। তবে অতিরি’ক্ত বা দীর্ঘদিন বেকিং সোডা দাঁতে ব্যবহার ক’রা যাবে না। এতে দাঁত ক্ষয় হয়ে যেতে পারে। যাদের দাঁতের ব্য’থা আছে তারা এই মি’শ্রণের স’ঙ্গে লবঙ্গের গুঁড়া ব্যবহার ক’রতে পারেন। আবার লবঙ্গের গুঁড়ার স’ঙ্গে লবণ আর টুথপেস্ট মি’শি’য়ে নিয়মিত ব্যবহার করুন।

দেখবেন খুব সহজেই কালো দাগসহ দাঁতের ব্য’থা দূ’র হয়ে যাবে। এছাড়াও পান খাওয়ার স’ঙ্গে স’ঙ্গে পানি দিয়ে কুলকুচি ক’রে নিন। পারলে ব্রাশ ক’রে নিন। এতে সহজে দাঁতে দাগ পড়বে না। দুর্গন্ধও হবে না। দাঁত থাকবে ঝকঝকে সাদা।

Related Articles

Back to top button